গারো সমাজ ব্যবস্থা কি মাতৃ - তান্ত্রিক না মাতৃ-সূত্রীয়?
আমাকে কেউ যদি এই প্রশ্ন করেন, আমি এক কথায় বলব, "না"।
গারোদের সমাজ ব্যবস্থা মাতৃ-তান্ত্রিক(Matriarchal) নয় বরং মাতৃ - সূত্রীয় (Matrilineal)। এই দুই এর মধ্যে বেশ তফাৎ আছে। মাতৃ - তান্ত্রিক সমাজ ব্যবস্থায় পরিবার প্রধান থাকেন মা, কিন্তু গারোদের পরিবার প্রধান থাকেন বাবা-ই। বিশিষ্ট নৃবিজ্ঞানী ড রবিন বারলিং, ড মিল্টন এস সাংমা, ড জুলিয়াস এল আর মারাক গারো সমাজ ব্যবস্থাকে মাতৃ - সূত্রীয়(Matrilineal) বলে অভিমত ব্যক্ত করেন।
তাঁরা গারো সমাজে পুরুষকেই পরিবার প্রধান (Head of the family) বলেও উল্লেখ করেন। বাস্তবেও গারো সমাজে পুরুষ পরিবারের প্রধান হিসেবে সকলকে শাসন ও দেখাশুনা করেন। পুরুষ তাঁর ছেলে-মেয়ে এবং স্ত্রীকে শাসন করতে পারেন কিন্তু নারী তাঁর স্বামীকে শাসন করতে পারেন না। এর জন্য তাঁকে 'চ্রা' দের উপর নির্ভর করতে হয়।
এই অংশের লেখাটি গারো সমাজের তরুণ সমাজের জন্য আজকে (৩ ডিসেম্বর ২০২০) লিখছি! গত কয়েকদিনে অন্তত ২০ টি ফেইসবুক পেইজ আর গ্রুপে 'মান্দি সংস্কৃতি' নিয়ে কিছু শিক্ষিত, অশিক্ষি্ অসভ্য এবং বর্বর মানুষ ট্রল করেছে। তার উত্তরে আমাদের শিক্ষিত তরুণ সমাজ প্রতিবাদ জানিয়েছে লেখার মধ্য দিয়ে। এক বিষয় বেশ সুস্পষ্ট যে আমাদের নতুন প্রজম্ম অনেক শিক্ষিত এবং সচেতন। তাদের সাধুবাদ জানাতেই হয়।
কিন্তু একটি বিষয় আমাকে খুব অবাক করেছে! অন্ততঃ ৯০% ছেলে-মেয়ে তাদের লেখায় উল্লেখ করেছে, গারো মাতৃ - তান্ত্রিক সমাজে মা (মাতা) পরিবার প্রধান! কেউ কেউ তাদের লেখায় গারো বা মান্দি পরিবারকে 'মাতৃ - প্রধান' পরিবার বলে তাদের লেখায় উল্লেখ করেছেন।
আমি মনে করি এখানে আমাদের বুঝার ভুল ২ টি রয়েছে। আমি মনে করি এই দুই টি বিষয় আমাদের পরিষ্কার ধারণা থাকা উচিত!
প্রথমতঃ গারো সমাজ মাতৃ - তান্ত্রিক (Matriarchal) নয়, মাতৃসূত্রীয় (Matrilineal)।
দ্বিতীয়তঃ গারো সমাজে পরিবারের প্রধান মা বা মাতা নন। পিতাই পরিবারের প্রধান (Head of the family)।
অনেকে দ্বিমত পোষণ করতে পারেন। তবে, আমি ৪৫ বছরের দেখা, নিরীক্ষণ (Observation), জানা, শু্না এবং বই পড়ার মধ্য দিয়ে নিশ্চিত হয়েই লিখছি, গারো সমাজ মাতৃ - তান্ত্রিক সমাজ ব্যবস্থা নয়।
কেউ যদি দ্বিমত পোষণ করতে চান, তবে প্রথমে মনোযোগ দিয়ে নীচের উদ্ধৃতিগুলো পড়বেন।
Dr. Robbins Burling, Professor Emeritus, University of Michigan, "The Strong Women of Modhupur" বই এর ৪১ পৃষ্ঠায় লিখেছেন, "The Garos are Matrilineal."
উল্লেখ্য Dr. Robbins Burling সারাজীবন নৃবিজ্ঞান এবং ভাষাতত্ব বিষয়ে অধ্যাপনা করেছেন। তিনি তাঁর এই বইটি লেখার পূর্বে ৫০ বছর গারোদের নিরীক্ষণ করেছেন বলে জানিয়েছেন।
Garo Customary Laws and Practices বইটিতে Dr. Julius L. R. Marak ১৪৭ পৃষ্ঠায় উল্লেখ করেছেন,
"According to the Garo Customary Laws and Practices, the woman is the real owner of property. The man is the mere custodian and guardian of the property as the head of the family."
তিনি বইটির ১৬৩ পৃষ্ঠায় আরও লিখেন, "The position of a husband in the Garo society is high and respectable. The father of the house being the sole guardian and proprietor of the house, has full authority to manage the household affairs of the house with no interference whatsoever from anyone."
"The position of the Garo man in the family is clearly indicated in the following words which the Garos hold most dear. Such expressions used amongst the tribe are - HEAD OF THE HOUSE or family (Nokni Skotong), Master or Guardian of the house (Nokni Nokgipa), Patriarch of the family (Nokni Padot)."
According to the Garo Customary Laws and Usages, although he is the HEAD OF THE FAMILY, he has no right to the possession of property whatsoever. However, under certain circumstances the Garo husband also has right to posses property."
এভাবে দেখা যায়, তিনি তাঁর লেখায় অনেক বার গারো পুরুষকে পরিবারের প্রধান (Head of the family) বলে উল্লেখ করেন। কিন্তু মেয়েদেরকে পুরুষদের অধীনস্থ বলে উল্লেখ করেছেন।
তবে গারো নারী-পুরুষেরা বাস্তবিক পক্ষে কেউ কাউকে কারোর অধীন মনে করেন না এবং সে রকম আচরণ করে থাকেন না। তাঁরা বরং একে অপরের পরিপূরক মনে করেন।
এবার গারোদের নিয়ে পি এইচডি করা ড মিল্টন এস সাংমা লেখা History and Culture of the Garos: Dr. Milton S. Sangma বই থেকে কিছু উদ্ধৃতি দেয়া যাক।
১৪৮ পৃষ্ঠায় তিনি উল্লেখ করেন, " In the case of the heiress (Nokma) and her husband (Nokkrom) who are the destined to succeed as heads of the family ..." [" উত্তরাধিকারী এবং তাঁর স্বামীর ক্ষেত্রে যারা পরিবার প্রধান হওয়ার জন্য নির্ধারিত ...]
১৪৮ পৃষ্ঠায় তিনি উল্লেখ করেন, The place of the husband in the family is firmly established after his marriage. In the case of the Nokkrom (the husband of the heiress), he is placed in the second seat among the members of the house, next to his father-in-law." [বিয়ের পরেই স্বামীর অবস্থান পরিবারে পাকাপোক্ত হয়। নক্ক্রম এর ক্ষেত্রে, শ্বশুরের পরেই তাঁর স্থান।"] তাঁর অর্থ হল, মা'য়ের অবস্থান পরিবারে ৩য় যদি সে পরিবারে নক্ক্রম থাকেন।
১৪৯ পৃষ্ঠায় তিনি স্পষ্ট উল্লেখ করেন, "The wife is subordinate to him in spite of uxorilocal residence." [ তাঁর (পুরুষের) জম্মস্থান ছেড়ে আসলেও স্ত্রী তাঁর অধীন।]
ড মিল্টন এস সাংমা এবং ড জুলিয়াস এল আর মারাক দু'জনেই গারোদের উপর ব্যাপক গবেষণা করে ডক্টরেট করেছেন। Professor Robbins Burling ৫০ বছর শুধু গারোদের নিয়েই গবেষণা করে জীবন পার করেছেন। তাঁদের তিন জনের মতামতের উপরে মতামত দেওয়ার মত পন্ডিত আমাদের নেই!
গারো সমাজের আসল সৌন্দর্য লেখাটি পড়তে এখানে ক্লিক করুন।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
Thanks for supporting